ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

বরিশালে জেএমবি সদস্য আটক


|| প্রকাশিত: 5:12 pm , August 21, 2019

আটক নাসির

বরিশালের মুলাদী উপজেলায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য সুলতান নাসির উদ্দিনকে (৩৯) আটক করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা।

বুধবার (২১ আগস্ট) দুপুরে র‌্যাব-৮ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকায় অভিযান চালিয়ে জেএমবির সক্রিয় সদস্য নাসিরকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রপন্থি বই এবং লিফলেট জব্দ করা হয়েছে। নাসির উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকার মো. হযরত আলীর ছেলে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নাসির প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে তিনি জেএমবির দাওয়াতি শাখার একজন সদস্য। ১৯৯৬ সালে পেদ্দার হাট ওয়াদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস ও ১৯৯৮ সালে বরিশাল সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন নাসির। পরে তিনি সেলাই (দর্জি) কাজের মাধ্যমে কর্ম জীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ওষুধ কোম্পানি, কার শো-রুম, বাইং হাউস ও শেয়ার বাজার (ব্রোকার হাউস) এ অফিস সহকারী হিসেবে কাজ করেন। ২০১০ সালের ঢাকায় থাকাকালীন অবস্থায় তিনি জসীম উদ্দীন রহমানীর সঙ্গে সান্নিধ্য লাভের মাধ্যমে উগ্রপন্থি কর্মকাণ্ডে অনুপ্রাণিত হন। এ সময় দাওয়াতি কাজের জন্য দেশের বিভিন্ন স্থানে যান তিনি। ২০১৫ সালের শুরুতে নাসির তারিকুল ইসলাম ওরফে সাকিবের সান্নিধ্যে জেএমবির কর্মকাণ্ডে অনুপ্রাণিত হন এবং দাওয়াতি কাজ পরিচালনার জন্য যশোর, চট্টগ্রাম, বরগুনা, ঢাকা, টাঙ্গাইল, গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে যান তিনি।

নাসির নিজ পেশার আড়ালে গোপনে উগ্রপন্থি কর্মকাণ্ডের দাওয়াত দেশব্যাপী পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছিল।

তার অন্যান্য সহযোগীদের আইনের আওতায় আনতে র‌্যাব-৮ তৎপর রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।