ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২১, ২০১৯

বিপিএল নিয়ে অনিশ্চয়তা!


|| প্রকাশিত: 12:15 am , September 3, 2019

প্রতিবারের মত এবারো বিপিএল নিয়ে শুরু হয়েছে নানা জটিলতা। তাই ক্রিকেটাঙ্গনে প্রশ্ন, এবার বিপিএল হবে তো? আগামী ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা বিপিএলের সপ্তম আসর। তার আগে আগস্টের মাঝামাঝি হওয়ার কথা ‘প্লেয়ার্স ড্রাফট’ বা খেলোয়াড় নিলাম। তারও আগে সারতে হবে আরও কিছু আনুষ্ঠানিকতা। ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে নতুন চক্রের বিপিএলের জন্য নতুন চুক্তি করবে বিসিবি। নিতে হবে চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজির জন্য নতুন মালিকও।

কিন্তু নির্ধারিত সময়ে টুর্নামেন্ট শুরু করতে হলে আগের প্রক্রিয়াগুলো যেভাবে এগোনো উচিত ছিল, সেভাবে এগোচ্ছে না। চুক্তির নতুন শর্ত তৈরি করে গভর্নিং কাউন্সিলের সেগুলো পাঠানোর কথা ফ্র্যাঞ্চাইজিদের কাছে। এরপর চুক্তি স্বাক্ষর, খেলোয়াড় নিলাম। কিন্তু এসব ব্যাপারে কোনো অগ্রগতিই নেই এখন পর্যন্ত।

চুক্তি নিয়ে গত মাসে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিলের সভার পর এখন পর্যন্ত এগোয়নি কিছুই। চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজির জন্য নতুন মালিক খোঁজার প্রক্রিয়াও হয়ে আছে স্থবির।

জানা গেছে, সাকিব আল হাসানকে নিয়ে দুই ফ্র্যাঞ্চাইজির টানাটানিই বিপিএল নিয়ে অনিশ্চয়তার মূল কারণ। সাকিবকে পাওয়া যাবে না ধরে নিয়ে একটি ফ্র্যাঞ্চাইজি নাকি চাচ্ছে না এবার টুর্নামেন্টটি হোক। তাদের চাপে নতুন বিপিএল নিয়ে বিসিবিও ধীরে চলো নীতি নিয়েছে।

গভর্নিং কাউন্সিলের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার দাবি, শুধু একটি ফ্র্যাঞ্চাইজি নয়। বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজিই এক বছরে দুটি বিপিএল খেলতে রাজি নয়। বিপিএলের সর্বশেষ আসরটি হয়েছিল এ বছরেরই জানুয়ারি-ফেব্রুয়ারিতে। এসব নিয়ে গভর্নিং কাউন্সিলের কেউই সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হননি।