ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২১, ২০১৯

অভিনয়ে কর্মশালা করাবে পার্বণ পারফর্মিং আর্ট একাডেমি


|| প্রকাশিত: 12:49 am , September 11, 2019

পিনিউজ ডেস্ক: অভিনয় একটি শিল্প। অন্য সব শিল্পের মতোই এটিও চর্চার বিষয়। বড় হয়ে কেউ ডাক্তার, কেউ মহাকাশবিজ্ঞানী হতে চায়। কিন্তু এর পাশাপাশি যে বড় অভিনেতা হতে পারবে না এমন কথা নেই। অভিনয়ের মাধ্যমে তারকা বনে যাচ্ছে অনেকে। সেক্ষেত্রে আত্মবিশ্বাসের পাশাপাশি প্রয়োজন একটুকরো গাইডলাইন।

অনেকেই মনে করেন অভিনয় করতে হলে সুন্দর চেহারা থাকতে হবে, লম্বা হতে হবে—এটা কিন্তু ভুল। হালের বলিউড তারকা নওয়াজউদ্দিন সিদ্দিকী কিন্তু এসব ছাড়াই এখন বেশ দামি শিল্পী হয়ে গেছেন। এরকম আরও অনেক উদাহরণই রয়েছে।

নতুন খবর হলো, টিভি পর্দার জনপ্রিয় নির্মাতা মাসুদ সেজান অভিনয় প্রশিক্ষণের জন্য নতুন একটি প্রতিষ্ঠান খুলেছেন। যেখানে অভিনয় বিষয়ে কর্মশালা করানো হবে। প্রতিষ্ঠানটির নাম ‘পার্বণ পারফর্মিং-আর্ট একাডেমি’।

সম্প্রতি এই নির্মাতা এই প্রতিষ্ঠানটি নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেন, পার্বণ পারফর্মিং-আর্ট একাডেমিতে আপনাকে স্বাগতম। এখানে আপনি আপনার আবেগকে কেরিয়ারে পরিনত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে পারেন। এটি এমন একটি প্লাটফর্ম, যেখানে আপনি ক্যামেরার সামনে ব্যবহারিক জ্ঞান নিয়েও অভিনয় শিখতে পারবেন।

নতুন প্রজন্মের অনেকের মধ্যেই একটা কমন প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, তারা মনে করে, অভিনয়ের জন্য কোনও বিশেষ শিক্ষার প্রয়োজন নেই। তারা সাবলীল, তথাকথিত স্মার্ট— এতেই চলবে; আপাতত চলছেও। যে যা-ই করছে, ফ্যান-ফলোয়ার তাকে ঘিরে ধরছে। এটা যে সাময়িক; নিজেকে পোস্ট করে, বুস্ট করে এই নাম কামানোর মধ্যে যে কোনও গর্ব নেই, স্থায়ীত্ব নেই, শিল্পীর মর্যাদা নেই— এটা বুঝে উঠতেই অনেক সময় চলে যাচ্ছে। শিল্পীসত্তার উন্নয়নের চেয়ে, নিজেকে কিভাবে মার্কেটিং করা যায়, এতেই তারা অধিক মনযোগী। প্রতিবছর মিডিয়ায় এদের মতোই কয়েক শ জন ঢুকে পড়ে, একই হারে দু-এক বছরের মধ্যে আবার তীব্র হতাশা নিয়ে হারিয়েও যায়। তারা জানে না, শিল্পের শর্টকাট কোনও পথ নেই।

তিনি আরও লিখেন, শিল্পের পথে অবিরত হাঁটার জন্যেও একটা প্রস্তুতি লাগে। নিজেকে ধাপে ধাপে গড়ে তুলতে হয়। সাধনায় রত হতে হয়। ব্রতী হতে হয়। যারা আমাদের চিন্তার সাথে একমত, তাদেরকে প্রস্তুত করতেই এই বেসিক অ্যাকটিং ওরিয়েন্টেশন কোর্স এর আয়োজন। অনলাইন, টিভি ও চলচ্চিত্রশিল্পে কেরিয়ারের জন্য যা বিশেষ ভূমিকা পালন করবে বলে আমরা বিশ্বাস করি।

পরবর্তী সময়ে এখানে আরও উচ্চতর কোর্স যুক্ত হতে থাকবে। আপনি যদি আবেদন করার কথা ভাবেন, আমাদের কোর্স সম্পর্কে আরও তথ্য জানতে সরাসরি একাডেমী কার্যালয়ে চলে আসতে পারেন। অথবা ফোন করতে পারেন।

নির্মাতা মাসুদ সেজানের মতে, ‘অভিনয় কিংবা এজাতীয় যেকোনো শিল্পে সফল হতে হলে আত্মবিশ্বাসের বিকল্প নেই। নিজেকে ভালোমতো বোঝাতে হবে ‘আমিও পারি’। এর সঙ্গে অভিনয়ের কিছু মৌলিক বিষয় রপ্ত করতে হয়।’