ঢাকা সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

কাশ্মীরি নেতাদের সঙ্গে বসতে বলল যুক্তরাষ্ট্র


|| প্রকাশিত: 2:12 pm , September 12, 2019

পিনিউজ ডেস্ক: কাশ্মীরের কঠোর কড়াকড়িতে উদ্বেগ প্রকাশ সেই সঙ্গে স্থানীয় নেতাদের সঙ্গে আলোচনার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বর্তমানে কেন্দ্রশাসিত রাজ্যটিতে প্রতিশ্রুত নির্বাচন দেওয়ারও আহ্বান জানায় মার্কিন সরকার।

ডন জানায়, সংবাদমাধ্যমের কাছে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান অর্টাগাস ভারতের নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, “আমরা আশা করছি ভারত সরকারের কাশ্মীরের স্থানীয় নেতাদের সঙ্গে রাজনৈতিক সংযোগ সৃষ্টি করবে এবং প্রথম সুযোগেই প্রতিশ্রুত নির্বাচনের তফসিল ঘোষণা করবে।”

অর্টাগাস আরও বলেন, “কাশ্মীরে স্থানীয় রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দসহ গণগ্রেপ্তারে যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগ জানিয়ে যাচ্ছে।”

তিনি বলেন, “অঞ্চলটির কিছু এলাকায় এখনও ইন্টারনেট যোগাযোগ ও মোবাইল সংযোগ বন্ধ রাখায়ও আমরা উদ্বেগ প্রকাশ করছি। আমরা প্রশাসনের প্রতি আহ্বান করছি, তারা যেন অঞ্চলটিতে মানবাধিকারের প্রতি সম্মান জানায় এবং মানুষের প্রয়োজনীয় সেবাসমূহ চালু করে দেয়।”

এদিকে গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে আবারও আগ্রহ প্রকাশ করেন।

আগস্টের শুরুতে ভারত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর কয়েকবার এই আগ্রহ জানান ট্রাম্প। তবে এবার তিনি উল্লেখ করেন, দুই সপ্তাহের আগের তুলনায় কাশ্মীরের পরিস্থিতি কিছুটা শান্ত হয়েছে।

এদিকে আশুরাকে কেন্দ্র করে নতুন করে কড়াকড়ি আরোপ হয়েছে কাশ্মীরে। কারবালার স্মরণে কোনো ধরনের তাজিয়া মিছিল ও অনুষ্ঠান পালন করতে দেয়নি নিরাপত্তা বাহিনী। তাজিয়া মিছিল বের করতে গেলে কাশ্মীরিদের ওপর হামলা চালানোর অভিযোগ পুলিশের বিরুদ্ধে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ