ঢাকা রবিবার, এপ্রিল ৫, ২০২০

সিরিয়ার সীমান্তবর্তী শহর দখলের দাবি তুরস্কের


|| প্রকাশিত: 4:27 pm , October 13, 2019

পিনিউজ২৪ ডেস্ক: উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দিদের সঙ্গে তীব্র লড়াইয়ের ভেতর সেখানকার একটি শহর দখলের দাবি করেছে তুরস্কের সশস্ত্র বাহিনী। চারদিন আগে শুরু হয়েছে এই লড়াই।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটে জানিয়েছে, তারা রাস আল-আইনের একদম ভেতরে ঢুকে পড়েছে। শহরটি এখন তাদের দখলে।

কুর্দিরা অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করছে।

অঞ্চলটিতে মোতায়েন থাকা মার্কিন সৈন্যদের প্রেসিডেন্ট ট্রাম্প এক আদেশে প্রত্যাহার করে নেবার পরই বুধবার থেকে সেখানকার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুর্কি বাহিনী এবং সেই অভিযান অব্যাহত রয়েছে।

বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে এ পর্যন্ত ১২০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়েছেন। বেসামরিক লোক নিহত হয়েছে ২০ জন এবং এক লাখ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, রাস আল-আইন শহরটির ওপর কামানের গোলা বর্ষণ করা হচ্ছে, বিভিন্ন জায়গা থেকে আকাশে উঠছে ধোঁয়ার কুণ্ডলী। শোনা যাচ্ছে প্রচণ্ড গোলাগুলির শব্দ। তুরস্কের যুদ্ধবিমানগুলো আকাশে চক্কর দিচ্ছে ।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে বলেছেন তিনি তুরস্ক এবং কুর্দিদের মধ্যে একটি যুদ্ধবিরতি চান। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, সামরিক অভিযান অব্যাহত থাকবে।

তিনি চাইছেন উত্তর সিরিয়ায় কুর্দি মিলিশিয়া-মুক্ত একটি নিরাপদ এলাকা তৈরি করতে যেখানে সিরিয়ান শরণার্থীদের বসতি গড়ে তোলা হবে।

কুর্দি মিলিশিয়াদের নিয়ন্ত্রণে যে বন্দীশিবিরগুলো আছে তাতে হাজার হাজার ইসলামিক স্টেটের যোদ্ধাকে আটক রাখা হয়েছে। তাই তুরস্কের এ আক্রমণের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের ভেতরেও উদ্বেগ দেখা দিয়েছে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ