ঢাকা শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০

আমি ভালো আছি : পেলে


|| প্রকাশিত: 4:23 pm , February 14, 2020

পিনিউজ২৪ ডেস্ক: দিন কয়েক আগে ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলের ছেলে এদিনহো এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, দীর্ঘ রোগ-ভোগে হতাশ পড়েছেন তার বাবা। এমনটি তিনি দাঁড়াতেও পারছেন না। নিজেকে নিয়ে এমন খবর উড়িয়ে দিলেন তিনবারের বিশ্বকাপ জয়ী ফুটবলার। ভালো আছেন বলে ভক্ত-সমর্থকদের আশ্বস্ত করেছেন তিনি।

গত সোমবার ব্রাজিলের গ্লোবোতে প্রকাশিত এক সাক্ষাৎকারে এদিনহো জানিয়েছিলেন, তার বাবা এতটাই অসুস্থ যে, একেবারে ভেঙে পড়েছেন তিনি। তার কোমরের সমস্যাটা এখনো সাড়েনি। এতে হতাশ হয়ে পড়েছেন। সারাক্ষণ বাড়ির ভেতর নিভৃতে থাকেন।

কিন্তু অসুস্থ হলেও এতটা নন বলে জানিয়েছেন অক্টোবরে ৮০ বছরে পা দিতে যাওয়া পেলে। এক বিবৃতিতে তিনি লিখেছেন-“আমি ভালো আছি।… আমার দিনগুলো ভালো-খারাপ মিলিয়ে যাচ্ছে। আমার বয়সে এমনটা স্বাভাবিক। আমি ভীত নই। আমি যা করি, তাতে আমি দৃঢ়প্রতিজ্ঞ ও আত্মবিশ্বাসী থাকি।”

বেশ কয়েক বছর ধরে কোমরের সমস্যায় ভুগছেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, অন্যের সহায়তা লাগে। সাম্প্রতিক সময়ে তিনি যে কয়বার জনসমক্ষে এসেছেন হুইলচেয়ারেই বসা ছিলেন।

পেলের ঘনিষ্ঠজনেরা জানিয়েছেন, গেল জানুয়ারি মাসে খুব ব্যস্ত সময় পার করেছেন তিনি। এই সময়ে বিভিন্ন ফটোশুটে অংশ নিয়েছেন পেলে। অংশ নিয়েছেন বিভিন্ন বিজ্ঞাপনী কার্যক্রমে। তার ফুটবল ক্যারিয়ার নিয়ে নির্মিতব্য ডকুমেন্টারিতেও অংশ নিয়েছেন।

“আমার সব সময়কার ব্যস্ত সূচিতে থাকা প্রতিশ্রুতিগুলো আমি পরিহার করতে পারি না।”- বিবৃতিতে বলেন পেলে।

পেলেকে গ্রহের অন্যতম সেরা ফুটবল তারকা হিসেবে ভাবা হয়ে থাকে পেলেকে। খেলোয়াড়ি জীবনে ব্রাজিলের হয়ে তিনবার জিতেছেন বিশ্বকাপ। এবারের গ্রীষ্মে ১৯৭০ সালে মেক্সিকোকে হারিয়ে ব্রাজিলের হয়ে পেলের তৃতীয় বিশ্বকাপ জেতার পঞ্চাশ বছর পূর্ণ হবে।

সমৃদ্ধ ক্লাব ফুটবলে ক্যারিয়ারও। সত্তরের দশকে নিউ ইয়র্ক কসমসে পাড়ি জমানোর আগে ক্যারিয়ারের বেশির ভাগ সময় কাটান ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসে। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩টি ম্যাচে গোল করেছেন ১২৮১টি! এর মধ্যে ব্রাজিলের হয়ে গোল ৯১ ম্যাচে ৭৭টি!