ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০

বঙ্গবন্ধু আত্মকেন্দ্রিকতার উর্ধ্বে ছিলেন : ববি উপাচার্য


|| প্রকাশিত: 9:23 pm , March 17, 2020

শফিক মুন্সি: ‘শুধুমাত্র দেশের মানুষের কল্যাণের কথা চিন্তা করে আজীবন রাজনীতি করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শোষিতর পক্ষে রাজনীতি করার কারণে জীবনের বেশিরভাগ সময় তাকে কারাবন্দী থাকতে হয়েছিলো। সততার সাথে গণমানুষের জন্য কাজ করে গেছেন বিধায় বাঙালির ইতিহাসে তিনিই একমাত্র অবিসংবাদিত নেতার খেতাব পেয়েছেন। সারাজীবনে কখনো তিনি নিজের জন্য কিছু করেন নি। তাঁর সম্পূর্ণ জীবন বিশ্লেষণ করলে একটি তথ্যই সামনে আসে। সেটি হচ্ছে বঙ্গবন্ধু সকল ধরনের আত্মকেন্দ্রিকতার উর্ধ্বে ছিলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে মঙ্গলবার (১৭ মার্চ) বরিশাল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী আয়োজিত কর্মসূচীতে এসব কথা বলেন উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন।

যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর শততম জন্মদিন পালনে সকাল সাড়ে দশটায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। এরপর সামাজিক সংগঠন ৭১এর চেতনার বিশেষ ক্রোড়পত্র ‘বঙ্গবন্ধু’র মোড়ক উন্মোচন করা হয়।

বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে আলোচনা সভা আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল সিটি কর্পোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বিকেলে বিশ্ববিদ্যালয়টির তিনটি হলে আলাদা আলাদা কর্মসূচী পালন করা হয়।

এসময় উপাচার্য জানান, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে প্রতিরোধের উপায় হিসেবে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে আমাদের পূর্ব নির্ধারিত অনুষ্ঠানসূচীরও পরিবর্তন আনা হয়েছে। স্বল্প মাত্রার এই অনুষ্ঠান থেকে আমি শিক্ষার্থীদের প্রতি আহবান জানাই তারা যেন বঙ্গবন্ধুর জীবনী পাঠ করে এবং নিজ জীবনে বঙ্গবন্ধুর আদর্শকে অনুশীলন করে৷

বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়টির বঙ্গবন্ধু হলে আলোচনা সভা ও কৃতী শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়।

বেলা সাড়ে চারটায় শেরে বাংলা হলের নবনির্মিত গেস্ট রুম ও বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন উপাচার্য। এরপর বেলা সাড়ে পাঁচটায় শেখ হাসিনা হলে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ বিষয়ক বিশেষ আলোচনা সভায় অংশগ্রহণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ