ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০

করোনায় চাকরি যেতে পারে বহু মানুষের


|| প্রকাশিত: 7:46 pm , March 18, 2020

পিনিউজ২৪ ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৭৯৮৪ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশেও একজনের মৃত্যু হয়েছে। এছাড়া ১৬৫টি দেশ ও অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। এমন অবস্থায় আর্থিক মন্দার পড়তে চলেছে পুরো বিশ্ব। বিভিন্ন দেশে ইতোমধ্যে আমদানি-রফতানি বন্ধের সাথে সিনেমাহল, শপিংমল থেকে শুরু করে সব বন্ধ হয়ে গেছে। এর ফলে বিরাট আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে বিশ্বকে। এতে বহু মানুষ চাকরি হারাতে পারে বলে ধারণা অর্থনীতিবিদদের।

তারা মনে করছেন, ভয়াবহ এই প্রকোপ থেকে উদ্ধার পেতে হলে ইউনিভার্সাল বেসিক ইনকাম বা বিশ্বব্যাপী নূন্যতম আয় বাড়াতে হবে। বিশ্বের বড় বড় অর্থনীতিবিদই ইউনিভআর্সাল বেসিক ইনকাম বাড়ানোর উপরে জোর দিচ্ছেন। কারণ, এই মুহূর্তে বিশ্বে এমন অনেক মানুষ রয়েছেন, যাদের হোম আইসোলেশনে থাকতে হচ্ছে। বিশেষ করে যারা প্রতিদিনের আয়ে দিন পার করেন, তাদের আয় বন্ধ। সে ক্ষেত্রে ইউনিভআর্সাল বেসিক ইনকাম বাড়িয়ে অর্থনীতির এই বিপুল মন্দার সঙ্গে লড়াই করতে হবে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদরা বলছেন, করোনায় পুরো বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে, তাই ইউনিভার্সাল বেসিক ইনকামের মতো উপায় নিয়ে এখনই ভাবনা চিন্তা শুরু করতেই হবে। না হলে বিশ্ব অর্থনীতি ছারখার হয়ে যাবে। এর জেরে বিশ্ব অর্থনীতির বৃদ্ধির হার ২.৫ শতাংশের নীচে চলে যাবে।

বিশিষ্ট এক অর্থনীতিবিদ বলছেন, করোনা ভাইরাসের জন্য যে সামাজিক দূরত্ব বজায় রাখার পদ্ধতি চলছে, তা কিছু দিন পরেই অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের কর্মহীনতায় রূপান্তরিত হবে। সোজা ভাষায় যাকে বলে, প্রচুর মানুষ চাকরি হারাবেন।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ