ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

জুয়া অবৈধ ঘোষণা করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ


|| প্রকাশিত: 2:30 pm , February 10, 2020

পিনিউজ২৪ ডেস্ক: অর্থের বিনিময়ে ভাগ্য নির্ধারণী খেলা (জুয়া) অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে ঢাকা ক্লাব, উত্তরা ক্লাবসহ সারা দেশের ১৩টি অভিজাত ক্লাবে অর্থের বিনিময়ে হাউজিং, ডাইস, কার্ডসহ অন্যান্য খেলার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া নির্দেশ দিয়েছে আদালত।

এসব ক্লাবে অর্থের বিনিময়ে জুয়া খেলা বন্ধে করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালত রায়ে দেশে প্রচলিত জুয়া আইন (পাবলিক গ্যাম্বলিং অ্যাক্ট ১৯৬৭) সংশোধন করে আইনটিকে যুগোপযোগী করার নির্দেশ দিয়েছে।

ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, চিটাগাং ক্লাব, খুলনা ক্লাবসহ দেশের ১৩টি অভিজাত ক্লাবে অর্থের বিনিময়ে জুয়া ও ভাগ্য নির্ধারণী খেলা বন্ধের নির্দেশনা চেয়ে ২০১৬ সালে হাইকোর্টে রিট আবেদন করেন দুই আইনজীবী।

শুনানি নিয়ে রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালীন আদেশে ওই ক্লাবগুলোতে হাউজি, ডাইস ও কার্ডসহ অর্থের বিনিময়ে অন্যান্য খেলা বন্ধের নির্দেশ দেওয়া হয়।

এরপর হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে ঢাকা ক্লাবের পক্ষে আপিল বিভাগে আবেদন করা হলে সর্বোচ্চ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে রুল নিষ্পত্তির নির্দেশ দেয়। আজ সেই রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্ট এ রায় দিয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী রেদোয়ান আহমেদ রানজীব। ঢাকা ক্লাব ও উত্তরা ক্লাবের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ