ঢাকা বৃহস্পতিবার, মে ২৮, ২০২০

করোনা : প্রতি উপজেলা থেকে অন্তত ২টি নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর


|| প্রকাশিত: 2:37 pm , April 2, 2020

ফাইলফটো

পিনিউজ২৪ ডেস্ক: দেশে করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবের সর্বশেষ অবস্থা সম্পর্কে ধারণা নিতে প্রতি উপজেলা থেকে অন্তত দুটি করে নমুনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক হাবিবুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, ‘আজ একটা নির্দেশনা পেয়েছি আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে। ইতোমধ্যে আমাদের মহাপরিচালক ঢাকা সহ প্রত্যেকটা বিভাগের পরিচালকবৃন্দ, সব সিভিল সার্জনদের নির্দেশ দিয়েছেন যেন আজকের মধ্যে প্রত্যেকটি উপজেলা থেকে কমপক্ষে দুটি করে নমুনা সংগ্রহ করা হয়। আমরা যেন অন্তত এক হাজার নমুনা সংগ্রহ করতে পারি এবং আগামীকাল সেগুলো পরীক্ষা করতে পারি।’

হাবিবুর রহমান জানান, বর্তমানে ঢাকায় ছয়টি জায়গায় আর ঢাকার বাইরে চারটি জায়গায় পিসিআর পরীক্ষা চলছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ও (বিএসএমএমইউ) করোনার নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা সন্দেহে ১৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে দুজন আক্রান্ত শনাক্ত হয়েছেন।

এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫৬ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত কেউ মারা না যাওয়ায় মৃতের সংখ্যা ছয়জনই রয়েছে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ