ঢাকা মঙ্গলবার, মে ২৬, ২০২০

করোনার বছর জিডিপি’র লক্ষ্যমাত্রা নেই চীনের


|| প্রকাশিত: 2:05 pm , May 22, 2020

ছবি: বিবিসি

পিনিউজ২৪ ডেস্ক: করোনাভাইরাস সংকটের কারণে এবারের বছরে মোট দেশজ উৎপাদনে প্রবৃদ্ধিতে (জিডিপি) কোনো লক্ষ্যমাত্রা ধরবে না চীন। দেশটির পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে এ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

১৯৯০ সালের পর এই প্রথম দেশটি অর্থবছরে জিডিপি’র কোনো লক্ষ্যমাত্রা ধরলো না বলে জানিয়েছে বিবিসি।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। তা বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করতে খুব সময় লাগেনি। এর মধ্যে চীন করোনার প্রকোপ অনেকটা কাটিয়ে উঠলেও অচলাবস্থার কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় বছরের প্রথম প্রান্তিকে আগের বছরের তুলনায় দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ কমেছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় চলতি বছর জিডিপি’র কোনো লক্ষ্যমাত্রা ধরা হবে না বলে শুক্রবার অধিবেশনের শুরুতেই ঘোষণা দিয়েছেন লি কেকিয়াং- “আমাদের দেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছে। কভিড-১৯ মহামারি অনিশ্চয়তা, বিশ্ব অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য পরিবেশের কারণে এসব নিয়ে ভবিষ্যদ্বাণী করাটা কঠিন।”

চলমান সংকটে বেকারত্ব বেড়ে সামাজিক স্থিতিশীলতা যাতে হুমকিতে না পরে সেজন্য অর্থনীতি উজ্জীবনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে কংগ্রেসে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির নেতৃবৃন্দ।

করোনাভাইরাস পরিস্থিতি, বাণিজ্যযুদ্ধ ও হংকং পরিস্থিতি নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের টানাপোড়েনের মাত্রা সম্প্রতি আরও বাড়ার মধ্যে অর্থনীতি নিয়ে এমন ঘোষণা আসলো চীনের সর্বোচ্চ পর্যায়ে থেকে।

বৃহস্পতিবারও চীনকে আক্রমণ করে কথা বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, ‘যুক্তরাষ্ট্র ও ইউরোপে গুজব ও প্রোপাগান্ডা ছড়াতে’ পেছন থেকে কলকাঠি নাড়ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

এ ছাড়া ট্রাম্প প্রশাসন আগে থেকেই বলে আসছে, করোনা পরিস্থিতি মহামারি আকারে যাওয়ার পেছনে চীনের হাত রয়েছে। তারা শুরুতেই এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়নি।

এদিকে, বৃহস্পতিবার স্বাধীনতাকামী হংকংয়ে নতুন জাতীয় সুরক্ষা আইন আরোপের ঘোষণা দিয়েছে চীন। গত বছর অঞ্চলটিতে গণতন্ত্রকামী জনগণের বিক্ষোভের পর এই উদ্যোগ নিতে যাচ্ছে বেইজিং।

সাবেক ব্রিটিশ শাসিত অঞ্চলটিতে আরও নিয়ন্ত্রণ আরোপ করতে চীন কোনো চেষ্টা চালালে যুক্তরাষ্ট্র ‘কঠোর জবাব’ দেবে বলে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ট্রাম্প।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ