ঢাকা বুধবার, জুলাই ৮, ২০২০

করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে ৬ মাস


|| প্রকাশিত: 7:53 pm , May 24, 2020

পিনিউজ২৪ ডেস্ক: নেদারল্যান্ডে অবস্থিত আমস্টারডাম ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা ছয় মাস কার্যকর থাকে। এরপর আবার একজন ব্যক্তি ভাইরাসটিতে সংক্রমিত হতে পারে।

স্কাই নিউজের বরাতে জানা যায়, দীর্ঘ ৩৫ বছর ধরে আমস্টারডাম ইউনিভার্সিটির বিজ্ঞানীরা মানুষের ওপর চার ধরনের করোনাভাইরাসের প্রয়োগ করে আসছেন। এসব ভাইরাসের কারণে সাধারণত ঠাণ্ডার সমস্যা দেখা দেয়।

২৭ থেকে ৬৬ বছর বয়সী বিভিন্ন মানুষের দেহে এই গবেষণা পরিচালিত হয়েছে। এতে দেখা যায়, ভাইরাসের বিরুদ্ধে দেহে একটি রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠলেও তা দীর্ঘস্থায়ী না। অনেকেই নির্দিষ্ট একটি সময় পর আবার ভাইরাসে সংক্রমিত হয়েছে।

গবেষণাটি বলছে, এক ব্যক্তি একবার সংক্রমিত হওয়ার ১২ মাস পর পুনারায় সংক্রমিত হচ্ছেন। প্রথমবার আক্রান্ত হওয়ার পর দেহে যে রোগ প্রতিরোধ ব্যবস্থার উৎপত্তি হয়েছিল তা ছয় মাস পরই কার্যকারিতা হারিয়ে ফেলে।

স্কাই নিউজ বলছে, ১৯৮৫ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতি তিন থেকে ছয় মাস অন্তর গবেষকরা নির্দিষ্ট কিছু মানুষের ওপর সাধারণ ঠাণ্ডা সৃষ্টি করে এমন করোনাভাইরাস প্রয়োগ করেছে। গবেষকরা দেখতে পান, একটি নির্দিষ্ট সময় পর সংক্রামক ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থা লাঘব হতে শুরু করে এবং পরে অস্তিত্ব হারিয়ে যায়।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ