ঢাকা বুধবার, জুলাই ৮, ২০২০

সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেবে না কোকা-কোলা


|| প্রকাশিত: 2:12 pm , June 27, 2020

পিনিউজ২৪ ডেস্ক: বর্ণবাদী কনটেন্ট নিয়ে নিজেদের অবস্থানের কারণে সমালোচনার মুখে পড়া সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিজ্ঞাপন না দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান কোকা-কোলা।

শুক্রবার প্রতিষ্ঠানটি এই ঘোষণা দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। অন্তত ৩০ দিনের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে কোকা-কোলা কর্তৃপক্ষ।

চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে অনেকের অভিযোগ, এই বৈষম্যের পেছনে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর ভূমিকা আছে।

তাদের অভিযোগ বর্ণবাদীর মতো ঘৃণ্য বক্তব্যের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। এর ধারাবাহিকতায় ফেসবুক বর্জনের ডাক হ্যাশট্যাগ ‘স্টপহেটফরপ্রফিট’ আন্দোলন যখন জোরালো হচ্ছে তখন এসব মাধ্যমে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নিয়ে হাজির হয়েছে কোকা-কোলা।

এ ব্যাপারে দ্য কোকা-কোলার চেয়ারম্যান ও সিইও জেমস কুইসে সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলেছেন, “বিশ্বে বর্ণবাদের কোনো জায়গা নেই, বর্ণবাদের জায়গা নেই সামাজিক যোগাযোগমাধ্যমেও।”

কোকা-কোলাসহ আরও অন্যান্য কোম্পানি যারা বিজ্ঞাপন বন্ধের ঘোষণার ফলে বর্ণবাদের মতো ঘৃণ্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতিষ্ঠানগুলো ‘জবাবদিহিতা ও স্বচ্ছতা’ নিশ্চিতে বাধ্য হবে।

এ ক্ষেত্রে প্রয়োজনবোধে বিজ্ঞাপন নীতিমালা পর্যালোচনা করবে বলেও জানান কুয়েনসি। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসিকে কোকা-কোলার পক্ষ থেকে বলা হয়েছে, বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত এই না, তারা গত সপ্তাহে গঠিত আফ্রিকান আমেরিকান ও সুশীল সমাজের গড়ে তোলা আন্দোলনের সঙ্গে যোগ দিচ্ছেন।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্যা অ্যাডভান্সমেন্ট অব কালার্ড পিপল- এনএএসিপি’সহ সম্মিলিত হ্যাশট্যাগ ‘স্টপহেটফরপ্রফিট’ নামে ওই আন্দোলনে কোম্পানিগুলোতে ফেসবুকে বিজ্ঞাপন বন্ধের ডাক উঠেছে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ