ঢাকা বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০

করোনা মোকাবিলায় ৬৯০ কোটি ডলারের বৈশ্বিক ফান্ড


|| প্রকাশিত: 3:50 pm , June 28, 2020

পিনিউজ২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান কমিশন ও বেশ কয়েকটি দেশের অংশগ্রহণে করোনাভাইরাস মোকাবিলায় ৬৯০ কোটি ডলারের একটি বৈশ্বিক ফান্ড গঠন করা হয়েছে। মহামারি প্রতিরোধে ভ্যাকসিন যখনই পাওয়া যাক, সবাই যেন সেটা পায় তা নিশ্চিতের ওপর জোর দিয়েছেন এই ফান্ডে অবদান রাখা বিশ্বনেতারা।

ইইউ এক্সিকিউটিভ ও অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেনের উদ্যোগে ভার্চুয়াল অনলাইনে সম্মেলনে ৪০টি দেশের অংশগ্রহণে এই ফান্ড গঠন করা হয় বলে রয়টার্সের খবরে বলা হয়।

এই সম্মেলনের অংশ হিসেবে একটি ভার্চুয়াল কনসার্টও আয়োজন করা হয়। বিশ্বজুড়ে টেলিভিশন ও অনলাইনে সম্প্রচারিত ওই কনসার্টে অংশ নেন মাইলি সাইরাস, জাস্টিন বিবার, শাকিরা, ক্লোয়ি এক্স হল ও আশারসহ খ্যাতনামা অনেক সংগীতশিল্পী।

এই ফান্ডে ইউরোপিয়ান কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্ট ব্যাংক মিলে ৫৫০ কোটি ডলার দেবে বলে প্রতিশ্রুতি দেয়। যুক্তরাষ্ট্র দেবে ৫৪ কোটি ৫০ লাখ ডলার, কানাডা দেবে ৩০ কোটি ডলার, কাতার দেবে ১ কোটি ডলার।

এই দেশগুলোসহ তাতে অংশগ্রহণ আছে মোট ৪০টি দেশের। এই তহবিল বিশ্বজুড়ে কভিড-১৯ টেস্ট, চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে। সহায়তা দেওয়া হবে বিশ্বের দরিদ্র এবং প্রান্তিক জনগোষ্ঠীগুলোকেও।

অবশ্য ভ্যাকসিনেই বেশি জোর দেওয়া হবে জানালেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েন। তার মতে প্রয়োজন অনুযায়ী সবার ভ্যাকসিন পাওয়ার সুযোগ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

“শুধু মাত্র নিজেদের জন্য নয়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোও যাতে ভ্যাকসিন পায় তা উচ্চ আয়ের দেশগুলোকে বোঝানোর চেষ্টা করছি। এটি ঐক্যবদ্ধতার জন্য বড় পরীক্ষাও।”

এই বিভাগের আরও খবর
সর্বশেষ