ঢাকা শনিবার, আগস্ট ৮, ২০২০

সালমান শাহ’র সেই টি শার্ট-ব্যান্ড ফেরত চায় পরিবার


|| প্রকাশিত: 6:45 pm , July 21, 2020

পিনিউজ২৪ ডেস্ক: ঢাকাইয়া চলচ্চিত্রে ধুমকেতুর মতো উদিত হওয়া নায়ক সালমান শাহ’র টি-শার্ট ও মাথার ব্যান্ড নিলামে তোলার খবরে ক্ষোভ জানিয়েছে তার পরিবার। ওই টি-শার্ট ও ব্যান্ড ফেরত চেয়েছে তারা।

অন্যথায় এগুলোর বর্তমান সংরক্ষক সালমানের ভক্ত মামুনুর রেজা মামুনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।
মঙ্গলবার (২১ জুলাই) সালমানের পরিবারের পক্ষ থেকে তাদের আইনজীবী ফারুক আহাম্মদ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

ওই প্রতিবাদ লিপিতে বলা হয়, সম্প্রতি সালমান শাহ’র ভক্ত মামুনুর রেজা মামুনের উদ্ধৃতি দিয়ে ১৯৯৪ সালে মুক্তি পাওয়া শিবলী সাদিক পরিচালিত ‘অন্তরে অন্তরে’ সিনেমায় চিত্রনায়ক সালমান শাহ’র একটি টি-শার্ট ও একটি ব্যান্ড নিলামে ওঠার সংবাদ প্রকাশিত হয়েছে। যা নায়কের পরিবার ও অন্যান্য ভক্তদের দৃষ্টিগোচর হয়েছে।

সালমান শাহ’র মা নীলা চৌধুরী ও তার মামা কুমকুমের উদ্বৃতি দিয়ে আইনজীবী ফারুক আহাম্মদ জানান, এই টি শার্ট ও মাথার ব্যান্ড সালমানের ভক্ত মামুনকে স্মারক হিসেবে দেওয়া হয়নি। সালমান শাহ’র মৃত্যুর পর অন্য ভক্তদের সঙ্গে মামুনও নায়কের বাসায় আসা-যাওয়া করে থাকতে পারেন। সে সময় সালমানের ব্যবহৃত কাপড়-চোপর এলোমেলো অবস্থায় ছিল। পরবর্তী সময়ে সালমান শাহ’র ব্যবহৃত অনেক জিনিসপত্র পাওয়া যায়নি। যদিও ওই ভক্ত দাবি করেছেন, সে সময় সালমান শাহ’র মা-বাবা স্মারক হিসেবে তাকে ওই টি শার্ট ও ব্যান্ড দিয়েছিলেন। কিন্তু তার দাবি সঠিক নয়।

সার্বিক প্রেক্ষাপটে সালমান শাহ’র ব্যবহৃত ওই টি-শার্ট ও মাথার ব্যান্ডসহ অপরাপর সামগ্রী নিলামে বিক্রি করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে। উক্ত টি-শার্ট ও ব্যান্ড ছাড়াও সালমানের ভক্ত মামুনের কাছে রক্ষিত বিভিন্ন জিনিসপত্র ফেরত চেয়েছেন তার মা। অন্যথায় মামুনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে বাংলা সিনেমার কালজয়ী নায়ক সালমান শাহ’র একটি টি-শার্ট ও মাথার ব্যান্ড নিলামে তোলার খবর প্রকাশিত হয়। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া নায়িকা মৌসুমী এবং সালমান শাহ অভিনীত ‘অন্তরে অন্তরে’ সিনেমায় লাল রঙের ওই টিশার্ট ও মাথায় পরা ব্যান্ডটি দর্শকদের নজর কেড়েছিল।

মামুনুর রেজা মামুন নামের সালমান শাহ’র এক ভক্ত দাবি করেন, প্রায় ২০ বছর ধরে তিনি এ দুটি জিনিস সংরক্ষণে রেখেছেন। করোনা পরিস্থিতিতে তিনি এগুলো নিলামে তুলতে চান। নিলামের অর্থ দিয়ে অসহায়, গরীব-দুঃখীদের দেওয়া হবে বলে জানান তিনি।

মামুন জানান, সালমান শাহের মৃত্যুর আগে থেকেই তার পরিবারের সাথে তার যোগাযোগ ছিল। সেই সুবাদেই নায়কের মৃত্যুর পর তার মা এবং বাবার কাছে একদিন প্রিয় নায়কের কিছু স্মৃতিচিহ্ন চাইলে তিনি রুমে গিয়ে আলমারি খুলে এই টি-শার্ট আর ব্যান্ডগুলো দেন।

নিলামের বিষয়ে তিনি জানান, নিলামের তারিখ এবং কোন প্লাটফর্ম থেকে এগুলো কেনা যাবে, তা এখনো ঠিক হয়নি। তবে খুব শিগগিরই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ