ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০

ত্বকে বয়সের ছাপ দূর করার ঘরোয়া সমাধান


|| প্রকাশিত: 4:30 pm , August 22, 2020

পিনিউজ২৪ ডেস্ক: বয়স বাড়ার ছাপ ত্বকে পড়বে এটাই স্বাভাবিক। তবে সারা বছর যত্ন নিলে সেই ছাপকে ঠেকিয়ে রাখা অনেকটা সহজ হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চেহারা ও ত্বকের পরিবর্তন ঘটে। শরীরের বিভিন্ন অংশে বয়সের ছাপ পড়ে। ত্বকে ডার্ক স্পট দেখা দেয়। ডার্ক স্পট আপনার চেহারা, হাত, পা, কাঁধ, বাহুসহ বিভিন্ন স্থানে হতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে মেলানিনের পরিমাণ বেড়ে যাওয়ায় এমনটি ঘটে।

বয়সের কারণে হওয়া এসব দাগ কোনো ক্ষতি করে না এবং মারাত্মকও নয়। তবে এটি ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে। নিজেকে আরও বয়স্ক দেখালে অনেকেই তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। কিছু দাগ আবার স্বাভাবিকের চেয়ে বেশি গাঢ় হয়।

যারা বয়সের দাগ নিয়ে চিন্তিত তাদের জন্য এর একেবারেই সহজ সমাধান রয়েছে। ঘরের একেবারে সহজলভ্য জিনিস পেঁয়াজ এবং আপেল সিডার ভিনেগার দিয়ে এই সমস্যার দ্রুত সমাধান করতে পারেন। পেঁয়াজের রস দাগ দূর করতে সাহায্য করে। আর আপেল সিডার ভিনেগার ত্বকের মৃত কোষ দূর করে। এই দুই উপাদান ব্যবহারে ত্বক খুব সহজেই সতেজ হয়ে ওঠে।

একটি পেঁয়াজ বাটুন। তারপর সেটি ভালো করে ছেঁকে রস আলাদা করুন। পেঁয়াজের রসের সঙ্গে আপেল সিডার ভিনেগার মিশ্রিত করুন। তারপর সেটি কালো দাগের জায়গায় লাগান। সপ্তাহে দুই দিন করে নিয়মিত ব্যবহার করুন। কয়েক সপ্তাহ পার হলে দেখবেন যে দাগগুলো মুছে যেতে শুরু করেছে।