ঢাকা শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই


|| প্রকাশিত: 8:15 pm , September 18, 2020

পিনিউজ২৪ ডেস্ক: হেফাজতে ইসলামের আমির ও চট্টগ্রামের হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার সদ্যবিদায়ী মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।

আহমদ শফীর ছেলে আনাস মাদানী এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যায় মৃত্যুবরণ করেন আহমদ শফী।

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ জানান, আহমদ শফীর বয়স হয়েছিল ১০৩ বছর।

এর আগে বৃহস্পতিবার রাতে হাটহাজারী মাদ্রাসায় অসুস্থ হয়ে পড়লে আহমদ শফীকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে সেখান থেকে শুক্রবার রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় এ ইসলামী নেতাকে। এরপর শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে তার মৃত্যু হয়।

আল্লামা আহমদ শফী চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানাধীন পাখিয়ারটিলা নামক গ্রামের সম্ভ্রান্ত ও ঐতিহ্যবাহী আলেম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মো. বরকত আলী, মা মেহেরুন্নেছা বেগম।

আল্লামা শফীর নিয়মিত শিক্ষাজীবন শেষ হয় ভারতের দারুল উলুম দেওবন্দে শিক্ষাগ্রহণের মাধ্যমে। এখান থেকেই তিনি মাওলানা সনদ লাভ করেন। দেওবন্দে অধ্যয়নরত অবস্থায় আহমদ শফী শায়খুল ইসলাম হজরত হোসাইন আহমদ মাদানির হাতে বায়াত গ্রহণ করেন। তিনি উপমহাদেশে খ্যাতিমান ইসলামি আইন বিশারদ মুফতি ফয়জুল্লাহ, শায়খুল হাদিস আল্লামা সুফি আবদুল কাইউম, শায়খুল আদিব আল্লামা মুহাম্মদ আলী নিজামপুরী ও শায়খ আল্লামা আবুল হাসান রহমাতুল্লাহি আলাইহি প্রমুখের কাছে বিভিন্ন বিষয়ে শিক্ষা অর্জন করেন।

আহমদ শফী কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার চেয়ারম্যান ছিলেন।

১৯৮৬ সালে হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক পদে যোগ দেন আহমদ শফী। এরপর থেকে টানা ৩৪ বছর ধরে তিনি ওই পদে ছিলেন। ছাত্রদের বিক্ষোভের পর বৃহস্পতিবার রাতে হাটহাজারী মাদ্রাসার শুরা কমিটির সভায় আহমদ শফী মহাপরিচালকের পদ থেকে সরে দাঁড়ান।

তার ছেলে আনাস মাদানীকে মাদ্রাসার শিক্ষা পরিচালকের পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ