ঢাকা বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০

হ্যারি পটারের বিরল কপির দাম ৩২ লাখ টাকা!


|| প্রকাশিত: 3:52 pm , October 2, 2020

পিনিউজ২৪ ডেস্ক: হ্যারি পটার অ্যান্ড দা ফিলসফার্স স্টোন-এ বই দিয়েই যাত্রা শুরু হ্যারি পটারের। তারপর তো ইতিহাস! বিশ্বজুড়ে আলোড়ন তুলে জে কে রাউলিংয়ের সৃষ্টি এ চরিত্র।

টাইমস অব ইন্ডিয়া জানায়, হ্যারি পটার সিরিজের এই প্রথম বই এবার পাল্টে দিতে চলেছে লুক্সেমবার্গে বসবাসকারী এক ব্রিটিশ নাগরিকের জীবন।

তার কাছে থাকা বইটি সাধারণ কোনো কপি নয়। ১৯৯৯ সালে কেনা এই বইটি হ্যারি পটার অ্যান্ড দা ফিলসফার্স স্টোনের দুর্লভ প্রথম সংস্করণ কপি।

২১ বছর ধরে ওই ব্যক্তির বইয়ের তাকে এটি রয়েছে। কিন্তু এতদিন উনি জানতেনই না যে এই একটা বই রাতারাতি তাকে বড়লোক করে দিতে পারে।

হ্যারি পটার অ্যান্ড দা ফিলসফার্স স্টোনে হার্ড কাভারে ছাপা হয়েছিল মাত্র ৫০০ কপি। তার মধ্যে একটি রয়েছে ওই ব্রিটিশ নাগরিকের কাছে।

চলতি মাসের ১৩ তারিখ হ্যানসনের স্ট্যাফোর্ডশায়ার লাইব্রেরির নিলামে এই বইটি তোলা হবে। এই বইটির দাম অন্তত ২০ হাজার থেকে ৩০ হাজার পাউন্ড উঠবে বলে আশা করা হচ্ছে, বাংলাদেশি মুদ্রায় যা ৩২ লাখ টাকার বেশি।

তবে এই বইটি এখন পর্যন্ত এত ভালো অবস্থায় রয়েছে যে নিলামে ৫০ হাজার পাউন্ড দাম উঠবে বলে মনে করা হচ্ছে।

হ্যানসনের বই বিশেষজ্ঞ জিম স্পেনসার জানান, হ্যারি পটারের প্রথম বইয়ের এই সংস্করণটি সত্যিই অত্যন্ত দুর্লভ। মাত্র ৫০০টি বই ছাপা হয়েছিল, তার মধ্যে ৩০০ কপি বিভিন্ন স্কুল ও লাইব্রেরিতে পাঠানো হয়। এই বইটা বাকি ২০০ কপির অন্যতম। সেই কারণে এর বিশেষত্ব আরও বেশি বলে জানান তিনি।

কিছুদিন আগে নিজের বইয়ের তাকে এই বইটি দেখতে পান ওই ব্রিটিশ ব্যক্তি। নিজের ছেলেমেয়েদের ইংরেজি পড়া শেখাতে ২১ বছর আগে বইটি তিনি কেনেন বলে জানান।

প্রথম এডিশনের কয়েকটি বই সম্প্রতি চড়া দামে বিক্রি হয়েছে জানতে পেরে নিজের বইয়ের তাক থেকে হ্যারি পটারের এই বইটি টেনে নামান তিনি। তখনও ভাবেননি যে তার সংগ্রহে থাকা বইটি সত্যিই এতটা দুর্লভ। এই বই বিক্রি করে সেই টাকায় মেয়ের নেওয়া লোনের টাকা তিনি শোধ করবেন বলে তিনি জানান।