ঢাকা বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০

বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ কোটি ডলার ঋণ চাইবে বাংলাদেশ


|| প্রকাশিত: 9:14 pm , October 14, 2020

পিনিউজ২৪ ডেস্ক: দেশের আর্থ-সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডের জন্য বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশন-১৯ (আইডিএ) থেকে আগামী তিন বছরে ৫০০ কোটি ডলার ঋণ চাইবে বাংলাদেশ।

এছাড়া সরকার অর্থনীতিতে করোনা ভাইরাসের (কভিড-১৯) প্রভাব মোকাবিলায় চলতি (২০২০-২১) অর্থবছরে ৫০০ মিলিয়ন ডলার বরাদ্দ নিশ্চিত করার অনুরোধ করবে বিশ্ব ব্যাংকের কাছে।

করোনা ভাইরাসের ভ্যাকসিন কেনার জন্য সরকার আরও বিভিন্ন ঋণদানকারী সংস্থার কাছে প্রস্তাব দেবে।

অর্থের সংস্থান করতে এসব আবেদন বা অনুরোধ করা হবে চলতি বছরের ১৬ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠিতব্য বিশ্ব ব্যাংক-আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ভার্চুয়াল বার্ষিক সভায়।

বিশ্ব ব্যাংকের বার্ষিক বৈঠকের সময় দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য পদায়নকৃত বিশ্ব ব্যাংকের ভাইস-প্রেসিডেন্টের সঙ্গে ভার্চুয়াল বৈঠক হওয়ার আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ বিষয়ে অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) একজন অতিরিক্ত সচিব বলেন, “বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে এবং দারিদ্র্য বিমোচনের জন্য বিপুল বিনিয়োগ দরকার। এজন্য অর্থমন্ত্রী বিশ্ব ব্যাংকের সভায় ৪ দশমিক ৫ থেকে ৫ বিলিয়ন ডলার চাইবেন। ”

পাশাপাশি অর্থমন্ত্রী ডেভলপমেন্ট পলিসি ক্রেডিট-৩ (ডিপিসি) বাস্তবায়নের জন্য ২৫০ মিলিয়ন ডলারসহ নতুন বাজেটের সহায়তা হিসেবে ২৫০ মিলিয়ন ডলার চাইবেন।

তিনি আরও বলেন, রাজস্ব আদায় কম হওয়ার কারণে সরকারের এরকম ঋণ সহায়তা জরুরি হয়ে পড়েছে। অর্থনীতির আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক উভয় ক্ষেত্রই কোভিড-১৯ মহামারি নেতিবাচকভাবে আক্রান্ত হয়েছে।

জানা গেছে, করোনা ভাইরাসের সংকটের মধ্যে মানুষকে রক্ষা করতে সরকার এ পর্যন্ত প্রায় ১ দশমিক ০৩ ট্রিলিয়ন টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, যা মোট জাতীয় উৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, চলতি বছরের জুন মাসে সরকার ডেভলপমেন্ট পলিসি ক্রেডিট-২ (ডিপিসি) বাস্তবায়নের জন্য বিশ্ব ব্যাংকের কাছ থেকে ২৫০ মিলিয়ন ডলার গ্রহণ করেছে।

দেড় বছর পর সরকার জাতীয় অর্থনীতিতে করোনা ভাইরাস মহামারির মারাত্মক প্রভাবের মধ্যে বিশ্ব ব্যাংকের ডেভলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি) মোট ৭৫০ মিলিয়ন ডলারের দ্বিতীয় কিস্তি পেয়েছে।

বিশ্ব ব্যাংক সবশেষ মার্চ মাসে কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ১২ বিলিয়ন ডলারের প্রাথমিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। যার মধ্যে ৬ বিলিয়ন ডলার আন্তর্জাতিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে বিতরণ করা হবে।

সদস্য দেশগুলোতে অর্থায়নের জন্য ২০২০-২১ হতে পরবর্তী তিন (২০২৩) বছরে আন্তর্জাতিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের-১৯ (আইডিএ) প্যাকেজের আওতায় ৮২ বিলিয়ন ডলারের তহবিল গঠন করেছে বিশ্ব ব্যাংক। বাংলানিউজ

এই বিভাগের আরও খবর
সর্বশেষ