ঢাকা বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০

অর্ধেক শহুরে বাংলাদেশি হাত ধোয়ার সুযোগ থেকে বঞ্চিত : ইউনিসেফ


|| প্রকাশিত: 4:29 pm , October 16, 2020

পিনিউজ২৪ ডেস্ক: বিশ্ব হাত ধোয়া দিবসে বিস্ময়কর এক তথ্য দিয়েছে জাতিসংঘের শিশু সহায়তা তহবিল ইউনিসেফ। সংস্থাটির দাবি, বাংলাদেশের শহর ও তার আশপাশে বসবাস করা প্রায় অর্ধেক মানুষ বাড়িতে সাবান-পানি দিয়ে হাত ধোয়ার সুযোগ পায় না!

‘ফ্যাক্ট শিট’ বিষয়ক এই প্রতিবেদনে বলা হয়েছে, সাবান দিয়ে হাত ধোয়ার সুযোগ না পাওয়ার অভাবে অনেক মানুষ কভিড-১৯ রোগের ঝুঁকিতে রয়েছেন।

সর্বশেষ হিসাবের কথা উল্লেখ করে ইউনিসেফের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, পৃথিবীতে প্রতি ৫ জন মানুষের মাত্র ৩ জনের হাত ধোয়ার মৌলিক সুযোগ-সুবিধা আছে। এখানে হাত ধোয়া বলতে জীবাণুমুক্তকরণ সুবিধা যেমন সাবান থাকার কথা বলা হয়েছে।

পৃথিবীর ৪০ শতাংশ মানুষ নিজের বাড়িতে এভাবে হাত ধোয়ার সুযোগ পান না।

শিশুদের কথা উল্লেখ করে বলা হয়েছে, স্কুলে ৪ শিশুর ৩ জনই হাত ধোয়ার সুযোগ পায় না।

বাংলাদেশ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ৫০ শতাংশ শহুরে নাগরিক বা ২৯ মিলিয়ন মানুষের বাড়িতে হাত ধোয়ার সুযোগ-সুবিধার অভাব আছে। ভারতে এই সংখ্যা ২০ শতাংশ বা ৯১ মিলিয়ন।

স্বাস্থ্যবিধির নানা বিষয়ে বাংলাদেশের মানুষের প্রাথমিক জ্ঞান বেশ ভালো হলেও তা মানার প্রবণতা বেশ কম। হাত ধোয়ার প্রয়োজনীয়তা-বিষয়ক ধারণা সবারই কমবেশি থাকলেও সেটা প্রয়োগের ক্ষেত্রে উদাসীনতা লক্ষণীয়।

২০১৩ সালে ইউনিসেফ পরিচালিত এক জরিপে দেখা যাচ্ছে, পানি ও সাবান দিয়ে বাংলাদেশের ৫৯ দশমিক ১ ভাগ মানুষ নিয়মিত হাত ধুয়ে থাকে।

এই বিভাগের আরও খবর
সর্বশেষ