ঢাকা বুধবার, ডিসেম্বর ২, ২০২০

মোবাইলের অতিরিক্ত ব্যবহারে আঙুলে সমস্যা?


|| প্রকাশিত: 6:18 pm , October 21, 2020

পিনিউজ২৪ ডেস্ক: দিনের অধিকাংশ সময় হাত দিয়ে মোবাইল ধরে থাকলে আঙুল এবং হাতে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। লকডাউনে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি সময় কাটানোয় অনেকে এই সমস্যায় পড়ছেন।

মিরর অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত মোবাইলের ব্যবহার থেকে আঙুলের সমস্যায় ভোগার ব্যাপারটিকে ‘স্মার্টফোন পিঙ্কি’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

রোগীরা বলছেন, তারা আঙুল ভাঁজ করতে পারছেন না।

ব্রিটেনের লয়েডসফার্মেসির বিশেষজ্ঞ পরিনা প্যাটেল মিররকে বলেন, ‘মোবাইলের অতিরিক্ত ব্যবহারে এমনটি হচ্ছে কি না, সে বিষয়ে এখনো কোনো নিশ্চয়তা নেই। তবে অনেকেই আমাদের কাছে এই সমস্যা নিয়ে আসছেন।’

তিনি জানান, অতিরিক্ত মোবাইল ব্যবহার করলে মাংসপেশির ওপর বেশি চাপ পড়ে, রক্ত চলাচল বাধাগ্রস্ত হয়। হাতব্যথা হতে পারে। পাশাপাশি ফুলে যাওয়া, সন্ধি শক্ত হয়ে যাওয়া, মাংসপেশি অবশ ও দুর্বল হতে পারে। একটানা কম্পিউটারে কাজ করলেও এমন হতে পারে।

মুক্তির উপায়: প্রতি ১ ঘণ্টা পর ৫ মিনিট বিরতি নিন এবং একটু হাঁটাহাঁটি করুন। কিছু স্ট্রেচিং ব্যায়াম করুন। এতে মাংসপেশিতে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে এবং মাংসপেশি ক্লান্ত হবে না।

যেমন: ডানে, বাঁয়ে, সামনে, পেছনে ঘাড়কে হেলিয়ে টান টান শক্ত করে ৫ সেকেন্ড ধরে রাখুন এবং ছেড়ে দিন। এটি ৫-১০ বার করুন। এতে ঘাড়ব্যথা হবে না।

দুই হাত সোজা করে শক্তভাবে মুঠ করুন। এভাবে ৫ সেকেন্ড ধরে রাখুন ও ছাড়ুন। এটিও ৫-১০ বার করুন। এতে কবজি ও হাতের আঙুল ব্যথা থেকে মুক্তি পাবেন।

সোজা হয়ে দাঁড়িয়ে দুই হাত কোমরের পেছনে রেখে যতটুকু সম্ভব ধনুকের মতো বেঁকে যান এবং আবার সোজা হোন। এটি ৫-১০ বার করুন। এতে আপনার কোমরে মাংসপেশি স্ট্রেচিং হবে এবং সহজে আপনি কোমরব্যথা থেকে মুক্তি পাবেন।