ঢাকা সোমবার, জুন ১৪, ২০২১

মেট্রোরেল চললো ট্র্যাকে, ৩ মাস পর মেইন লাইনে


|| প্রকাশিত: 4:14 pm , May 11, 2021

পিনিউজ২৪ ডেস্ক: অবশেষে ঢাকার বুকে চাকা ঘুরলো স্বপ্নের মেট্রোরেলের। মঙ্গলবার (১১ মে) সকালে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ডিপোতে প্রথম মেট্রো ট্রেন সেট বসানো হলো রেলট্র্যাকে। ট্র্যাকে ছুটলো কিছুক্ষণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। অল্প কিছুক্ষণের মধ্যেই বিদ্যুৎচালিত বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন ডিপোর কোচ আনলোডিং এলাকার নিকটস্থ রেলওয়ে ট্র্যাকে এসে দাঁড়াবে। আপনাদের সবাইকে এই ট্রেনের আগমন প্রত্যক্ষ করার জন্য অনুরোধ করছি। এই মেট্রো ট্রেনের মাধ্যমে বাংলাদেশ একই সঙ্গে বিদ্যুৎচালিত ট্রেনের যুগেও প্রবেশ করলো।

জাপান থেকে গত ২৩ এপ্রিল উত্তরা ডিপোতে এসে পৌঁছে ট্রেনসেট। বর্তমানে প্রথম মেট্রো ট্রেনসেটের ডিপোতে ফাংশনাল টেস্ট চলছে। এরই ধারাবাহিকতায় তিন মাস পর অর্থাৎ চলতি বছরের আগস্ট মাসে ভায়াডাক্টের উপরে মেইন লাইনে পারফরম্যান্স টেস্ট শুরু করা হবে। ভায়াডাক্টের উপরে পারফরম্যান্স টেস্ট সম্পন্ন হওয়ার পর করা হবে সমন্বিত পরীক্ষা। তারপর ট্রায়াল রান।

এর আগে পর্যায়ক্রমে অনেক সতর্কতার সঙ্গে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয় ছয়টি মেট্রোরেল কোচ। মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এর পরেই কোচগুলো লাইনে তোলা হয়। এ কাজের জন্য ইতালি থেকে এক ধরনের যন্ত্র আনা হয়েছে বলে জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

পরে ধীরে ধীরে মেট্রোরেলের ডিপো থেকে বের করা হয় স্বপ্নের লাল সবুজের মেট্রোরেল কোচগুলো। এসময় করতালির মাধ্যমে কোচগুলোকে অভিবাদন জানানো হয়।

বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি প্রায় ৬৪ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬০ শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইক্যুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৫ শতাংশ।

ডিপোর ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের নয় মাস আগে সমাপ্ত হয়েছে। এতে সরকারের টাকা সাশ্রয় হয়েছে ৭০ কোটি ৫৮ লাখ। ডিপোর পূর্ত কাজের সার্বিক অগ্রগতি ৮৮ শতাংশ। মোট ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৪ দশমিক ৪১ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন সম্পন্ন হয়েছে। এমআরটি লাইন-৬ এর সব স্টেশনের নির্মাণকাজ বিভিন্ন পর্যায়ে চলমান। ডিপো অভ্যন্তরে রেললাইন স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। ভায়াডাক্টের উপর স্থাপন করা হয়েছে ১০ দশমিক ৫০ কিলোমিটার রেললাইন। ডিপোর অভ্যন্তরে ও আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্টের উপরে ওভারহেড ক্যাটেনারি ওয়্যার স্থাপনের কাজ চলছে। ‍বাংলানিউজ